শিরোনাম

সাংবাদিকতার পরিচয়ে চৌরাস্তায় একটি চক্র নানা অপরাধে সক্রিয় : নেতৃত্বে শামীম ও হালিম ক্লিনিকের গেইটে তালা লাগিয়ে পালিয়েছে কর্তৃপক্ষ টঙ্গী পাইলট স্কুল এন্ড গার্লস কলেজ বৃক্ষরোপন, নামাজের ঘর ও কমনরুম উদ্বোধন গাজীপুরে একজনের যাবজ্জীবন সশ্রম কারাদন্ড উন্মোচিত হয়নি কালীগঞ্জে সাবেক এমপি পুত্র হত্যা রহস্য গাজীপুরে পুত্র হত্যার পর বাবার আত্মহত্যা তাজউদ্দীন পুত্র সোহেল তাজের মনের শক্তি অনেক

জিসিসি’র টঙ্গীর ভূমি অফিসে জীবন ঝুঁকি নিয়ে কাজ করছে কর্মকর্তা-কর্মচারীরা

মোঃ আমির আলী, টঙ্গী : দেশের বৃহত্তম শিল্পনগরী ও জনগুরুত্ববহুল এলাকা গাজীপুর সিটি কর্পোরেশন (জিসিসি’র) টঙ্গী ভূমি অফিসের জরাজীর্ণ ভবনে জীবন ঝুঁকি নিয়ে কাজ করছে কর্মকর্তা ও কর্মচারীরা। বিনষ্ট হচ্ছে মূল্যবান দলিলপত্র।
সরেজমিন ঘুরে এসে জানা যায়, তৎকালীন সময়ে জমিদারদের কাচারী ঘরে টঙ্গীর ভূমি মালিকদের কাছ থেকে খাজনা আদায় করা হত। পরবর্তীতে ১৯৮৯সনে ৫২শতাংশ জমির উপর নির্মিত হয় টঙ্গী ভূমি অফিসের ১তলা ভবনটি। দীর্ঘ দুই যুগ পর ভবনটি ব্যবহারের সম্পূর্ণ অনুপযোগী হয়ে পড়ে। ইতিপূর্বে বিভিন্ন সময়ে এ বিষয়ে সংশ্লিষ্ট উর্দ্ধতন কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে বলে জানা যায়। বেশ কিছুদিন যাবত এ ভবনটিতে দেখা দিয়েছে নানামুখী সমস্যা। ভবনটির অধিকাংশ স্থানে দেখা দিয়েছে ফাঁটল, ছাঁদের তলা ফুটো হয়ে অঝরে পানি পড়ছে অফিস কক্ষে। এতে করে বিনষ্ট হচ্ছে এলাকার ভূমি মালিকদের অমূল্য সম্পদ জমির দলিলপত্র। শ্বেত শ্বেতে ফ্লোরে অধিকাংশ প্রয়োজনীয় কাগজপত্র ডেমেজ হয়ে পড়ছে।
ভূমি সহকারী কর্মকর্তা মোঃ মাহ্ আলম জানান, এ দূরাবস্থা থেকে রক্ষা পাওয়ার জন্য  ভূমি অফিসের ছাঁদের ওপর বাঁশের ফ্রেম ধারা পলিথিন আটকিয়ে কোনমতে রক্ষা করা হচ্ছে মূল্যবান দলিলপত্র। একাধিক স্থানে প্লাস্টার খসে পড়ে রড বেরিয়ে পড়েছে। এমতাবস্থায় ঝুকিপূর্ণ ভবনটিতে জীবন ঝুঁকি নিয়ে কাজ করছে কর্মকর্তা-কর্মচারীগণ। এসকল কারণে এ অফিসে সংরক্ষিত মূল্যবান সরকারি রেকর্ড রেজিষ্টার ভিজে যাওয়ার পাশাপাশি উপযুক্ত কর্মপরিবেশ নষ্ট হয়ে জনগণের কাঙ্খিত সেবা দানের বিঘœ ঘটছে। তাছাড়া ছাঁদ ও দেয়ালের প্লাষ্টার খসে পড়ায় যে কোন মুহুর্তে ভবনটি ধসে বড় ধরনের দুর্ঘটনাসহ প্রাণহানির আশঙ্কা রয়েছে। ইতিপূর্বে এ বিষয়টি নিয়ে বিভিন্ন পত্রপত্রিকায় প্রতিবেদন প্রকাশ হয়।
তিনি আরো জানান, টঙ্গীর ভূমি অফিস থেকে বাৎসরিক রাজস্ব আদায় হয় প্রায় ৪কোটি টাকা। টঙ্গী দেশের একটি ঐতিহ্যবাহী শিল্প শহর। এখানে রয়েছে ছোট-বড়, মাঝারি প্রায় ৫শতাধিক শিল্প-কারখানা। এছাড়া রয়েছে বিভিন্ন স্কুল কলেজ, শিক্ষা প্রতিষ্ঠান ও ধর্মীয় উপাসনালয়। টঙ্গীর ভূমি অফিসের আওতায় ২৮টি মৌজায়, মোট জমির পরিমাণ ১০৯২৭ একর। ভূমি সহকারী কর্মকর্তা মাহ্ আলম জানান, ইতোমধ্যে সরকারিভাবে এই ভূমি অফিস ভবনের অবকাঠামোগত উন্নয়নে সরকারি বরাদ্দ ও অনুমোদন হয়েছে। কিন্তু জনস্বার্থে এই ভবনটির নির্মাণ কাজ জরুরী হয়ে পড়েছে বলে এলাকাবাসী জানান।