শিরোনাম

সাংবাদিকতার পরিচয়ে চৌরাস্তায় একটি চক্র নানা অপরাধে সক্রিয় : নেতৃত্বে শামীম ও হালিম ক্লিনিকের গেইটে তালা লাগিয়ে পালিয়েছে কর্তৃপক্ষ টঙ্গী পাইলট স্কুল এন্ড গার্লস কলেজ বৃক্ষরোপন, নামাজের ঘর ও কমনরুম উদ্বোধন গাজীপুরে একজনের যাবজ্জীবন সশ্রম কারাদন্ড উন্মোচিত হয়নি কালীগঞ্জে সাবেক এমপি পুত্র হত্যা রহস্য গাজীপুরে পুত্র হত্যার পর বাবার আত্মহত্যা তাজউদ্দীন পুত্র সোহেল তাজের মনের শক্তি অনেক

বাংলাদেশ ধানগবেষণা ইনষ্টিটিউট (ব্রি)’র প্রকল্প পরিচালক শমসের আলীর বিরোদ্ধে ১ কোটি ১৫ লাখ টাকা দুর্নীতির অভিযোগ

স্টাফ রিপোর্টার : বাংলাদেশ ধান গবেষনা ইনষ্টিটিউটের প্রকল্প পরিচালক ড. মো:শমসের আলী বরাদ্দকৃত টাকা হইতে বিভিন্ন কাজের হিসাব দেখিয়ে ১ কোটি ১৫ লাখ ১৪ হাজার ৬৫০ টাকা দুর্নীতি করেছে মর্মে অভিযোগ উঠেছে।
সংগ্রহকৃত তথ্য ও প্রমান পত্র অনুযায়ী জানা যায় যে গত ২০০৯-২০১২ ইং সনের বিভিন্ন শাখায় ব্যয়ের ১ কোটি ১০ লাখ ০৮ হাজার ৭২০ টাকার কোন রেকর্ডপত্র বা বিল/ভাওচার নেই। বাংলাদেশ ট্রেজারী রোল ১ম খন্ডের ধারা -৩১,উপধারা -১। ২,৩,৪,৫এর নির্দেশ মোতাবেক প্রত্যেক সরকারী আধা সহকারী স্বায়ত্ব শাসিত প্রতিষ্ঠান সমূহের অর্থ প্রাপ্তির পরিশোধের উদ্দেশ্য ক্যাশ বহি সংরক্ষন পূর্বক প্রতি মাসান্তে ক্যাশ বহির যোগ-বিয়োগ যাচাই ক্ষেত্রে ব্যাংক হিসাব/জেলার হিসাব রক্ষন অফিসের সহিত সংগতি সাধন পূর্বক সঠিকতার প্রত্যায়নপত্র লিপি বদ্ধ করার নির্দেশ রয়েছে । কিন্তু এক্ষেত্রে বিভিন্ন জেলায় আঞ্চলিক অফিসে খরচের স্বপক্ষে কোন সাব ক্যাশ বই সংরক্ষণ করা হয়নি । তাছাড়া প্রকল্পের কর্ম পরিকল্পনা প্রনয়ন বাস্তবায়নের নিমিত্তে পরামর্শ এবং বৈজ্ঞানিক যন্ত্রপাতির ক্রয় সংযুক্ত তালিকা প্রনয়ন কাজের জন্য মোট বিভিন্ন পদবীর ১৪জন কর্মকর্তাকে সম্মানী হিসাবে প্রাপ্যতা অপেক্ষা ৩,৫৯,৯৩০/-টাকা অতিরিক্ত প্রদানে সরকারের আর্থিক ক্ষতি সাধিত হয়েছে । বাংলাদেশ অর্থ বিধি ভলিউম -১এর এবং অর্থমন্ত্রনালয়ের স্বারক নং-এস,এফ (ইসি -১)/ডিপি -৪/৮৫-১৫৮ তাং ২৯এর৭/৮৫এর এনেকসার -১৬ অনুযায়ী একজন সরকারী কর্মকর্তা কোন শ্রমসাধ্য দায়িত্বশীল কাজের সম্মানী /ফি হিসাবে সর্বনি¤œ  ৫০০/-টাকা এবং সর্বোচ্চ ১০০০/-টাকার সম্মানী প্রদানের /নির্ধারনের আদেশ বিদ্যমান ।এক্ষেত্রে প্রতীয়মান ১৪জন কর্মকর্তা সবোর্চ্চ সম্মানী (১০০০০*১৪)=১৪০০০টাকা প্রাপ্য । কিন্তু পরিশোধিত অর্থের পরিমান =(৩,৭৩,৯৩০-১৪০০০)=৩,৫৯,৯৩০/-টাকা পরিচালক কর্তৃক অতিরিক্ত পরিশোধ করা হয়েছে।
আলোচ্য প্রকল্পের ২০০৯-২০১২ইং সনের হিসাব স্থানীয়ভাবে নিরীক্ষাকালে  ল্যাব :যন্ত্রপাতি ক্রয় সংক্রন্ত নথিপত্র /বিল ভাউচার /ক্যাশ বহি /দরপত্র নথিসহ তুলনামূলক বিবরনী ইত্যাদি পর্যালোচনা দেখা যাচ্ছে যে ,উক্ত প্রকল্পের
ল্যাব : যন্ত্রপাতি ক্রয়ের জন্য টেন্ডার  /কোটেশন নং -২৪(২০১০-২০১১) তাং ০৪/০১/২০১১ এর মাধ্যমে খোলা দরপত্র আহ্বান করা হলে উক্ত কাজের টেন্ডার কোটেশন ০১/০২/২০১১ তারিখে উন্মুক্ত করে কমিটি কর্তৃক দাখিল কৃত দরপত্রের তুলনামূলক বিবরণী (কপি সংযুক্ত )প্রস্তুত করত :টেন্ডার মূল্যায়ন কমিটির অনুমোদনের উপস্থাপন করা হয় । উক্ত দাখিল ৪টি দরপত্র দাতা প্রতিষ্ঠানের মধ্যে Technoworth Associate Ltd, , ৭৮,মতিঝিল বাণিজ্যিক এলাকা ,ঢাকা এর দাখিলকৃত দরপত্র সব্যনি¤œ =৪৬,৬০,০০০/-টাকায় সরবরাহ করার দর অপেক্ষা করে অজ্ঞাত কারনে আর্থিক আনুকূল্য প্রদর্শনের মাধ্যমে HRIC Group International ,১,সিদ্ধেশরী লেন , ঢাকা কর্তৃক দাখিলকৃত দর ছিল =৪৮,৩৬,০০০/-টাকা ।যা টি.ই.সি. কর্তৃক বিবেচনা করে উচ্চদর দাতা প্রতিষ্ঠানকে কার্যাদেশ প্রদানে (৪৮,৩৬,০০০-৪৬,৬০,০০০)=১,৭৬,০০০/-টাকা অতিরিক্ত পরিশোধে সরকারের আর্থিক ক্ষতি সাধিত হয়েছে ।যা সরকারী ক্রয়নীতি মালা এবং পি.পি.আর /২০০৮ ধারা -১১ (২) এর নির্দেশের পরিপন্থী। তাছাড়া টি.ই.সি কমিটিতে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান ব্যয়িত অন্য প্রতিষ্ঠানের কোন সদস্যর অন্তর্ভূক্ত করা হয়নি ।